মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় নয়া কর্ম সংস্থান,স্বয়ংসিদ্ধা প্রকল্পের মহিলাদের সাহায্যের উদ্যোগ ফিরহাদ হাকিমের

Oct 29, 2020, 15:29 PM IST
1/5

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গ রাজ্য নগর জীবিকা মিশন তথা স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে সারা রাজ্যের ১২৫ পৌরসভা ও পৌরনিগমে ৬৮০০০ স্বনির্ভর গোষ্ঠী গঠন করা হয়েছে। 

2/5

নগরোন্নয়ন ও পৌর বিষয়ক বিভাগের মন্ত্রী ফিরহাদ হাকিমের বিশেষ উদ্যোগে স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে রাজ্যের সমস্ত পৌর এলাকার পিছিয়ে পড়া পরিবারের মহিলারা একত্রিত হয়ে স্বনির্ভর  দল গঠন করেন। পাশাপাশি প্রতিটি স্বনির্ভর দল এককালীন  ১০,০০০ টাকা ও স্থানীয় সংঘ ৫০,০০০ টাকা  করে সাহায্য পাচ্ছেন। এইসমস্ত স্বনির্ভর দলের মহিলাদের স্বনিযুক্তি কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন বিভাগে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়।  পাশাপাশি তাঁদের উৎপাদিত সামগ্রী বিভিন্ন মেলায় বিক্রির ব্যবস্থা করা হয়।

3/5

চলতি বছর করোনার জেরে স্বয়ংসিদ্ধা প্রকল্পের অধীনে যাঁরা কাজ করেন, তাঁদের তৈরি জিনিস বিক্রি এবং আর্থিক উপার্জন ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে তৈরি হয়েছে এক কঠিন পরিস্থিতির। এই পরিস্থিতিতে ওই সমস্ত মহিলাদের পাশে থাকার জন্য  ফিরহাদ হাকিমের উদ্যোগে রাজ্য নগরোন্নয়ন সংস্থার ব্যাবস্থায় ১৬.১০.২০২০ থেকে ২১.১০.২০২০ একটি বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়  অ্যাক্রোপলিশ মল-এ। 

4/5

এ বিষয়ে সুডার অতিরিক্ত অধিকর্তা ও যুগ্ম সচিব শ্রীমতি শাওন সেন জানান, জেলাভিত্তিক বিভিন্ন পৌর এলাকায় এই সমস্ত স্বনির্ভর দলের উৎপাদিত দ্রব্যের বিক্রির ব্যবস্থা করা হয়। 

5/5

এই উদ্যোগের মাধ্যমে সমস্ত স্বনির্ভর দলের মহিলাদের আর্থিক ভাবে সাবলম্বী করার জন্য, তাঁদের উৎপাদিত বিভিন্ন দ্রব্য বিক্রি করে সাহায্য করাই পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্য